বৃষ্টিপাতে মোংলা বন্দরের বানিজ্যিক কার্যক্রম ব্যহত, দূর্ভোগে জনজিবন।


deshsomoy প্রকাশের সময় : ২০২৩-০৮-০৮, ১২:০০ অপরাহ্ন /
বৃষ্টিপাতে মোংলা বন্দরের বানিজ্যিক কার্যক্রম ব্যহত, দূর্ভোগে জনজিবন।
print news || Dailydeshsomoy

প্রকাশিত,০৮, আগস্ট,২০২৩

মোঃ কামরুজ্জামান, বাগেরহাট প্রতিনিধি।।

বঙ্গোপসাগরে মৌসুমী বায়ু সক্রিয় ও মেঘমালা সৃষ্টি অব্যাহত থাকায় মোংলা সমুদ্র বন্দরে তিন নম্বর স্থানীয় সতর্ক সংকেত বহাল রয়েছে।

এর প্রভাবে কয়েক দিনের টানা বৃষ্টিতে ভোগান্তিতে পড়েছেন খেটে খাওয়া দিনমজুররা। টানা বৃষ্টিপাত ও ঝড়ো হাওয়ায় এলাকায় দুর্যোগপূর্ণ অবস্থা বিরাজ করছে। শনিবার মধ্যরাত থেকে সোমবার দুপুরেও টানা ভারী বৃষ্টি অব্যাহত রয়েছ্।ে এর ফলে জলাবদ্ধতার সৃষ্টি হয়েছে পৌর শহরে। কয়েকটি রাস্তা ঘাট ও কিছু বাড়ি ঘরে পানিতে তলিয়ে গেছে। পানি সরাতে কোন কোন এলাকায় স্থানীয় বাসিন্ধারা নিজেরাই ড্রেন পরিস্কার করতে নেমে পড়েছেন।

এদিকে টানাবৃষ্টিপাতের কারণে বন্দর জেটিতে পন্য উঠানামার কার্যক্রম কিছুটা স্বাভাবিক থাকলেও বন্দর চ্যানেলে অবস্থানরত বিদেশি বাণিজ্যিক জাহাজের পণ্য খালাস অনেকটা বন্ধ হয়ে পড়েছে।
সাগর উত্তাল থাকার পাশাপাশি অতি বৃষ্টিপাতে সাগর, নদী ও সুন্দরবনে স্বাভাবিক জোয়ারের তুলনায় কয়েক ফুট পানি বৃদ্ধি পেয়েছে। অস্বাভাবিক জোয়ারে তলিয়ে যাচ্ছে দুবলার চর, সুন্দরবন ও উপকূলীয় নিম্নাঞ্চল। জোয়ার ও বৃষ্টিতে তলিয়েছে মোংলার বিভিন্ন এলাকারবেশ কিছু চিংড়ি ঘের।

রবিবার সকাল থেকে সোমবার সকাল পর্যন্ত ২৪ ঘণ্টায় মোংলায় বৃষ্টিপাত হয়েছে ২১.০৪ মিলিমিটার বলে জানিয়েছেন মোংলা আবহাওয়া অফিস ইনচার্জ হারুন অর রশিদ। তিনি বলেন, এমন বৃষ্টি থাকবে আগামী আরও কয়েকদিন।#

মোঃ কামরুজ্জামান
বাগেরহাট প্রতিনিধি।