সারাদেশে সকাল-সন্ধ্যা হরতালে পরিস্থিতি।


deshsomoy প্রকাশের সময় : ২০২৩-১০-২৯, ২:০৩ অপরাহ্ন /
সারাদেশে  সকাল-সন্ধ্যা হরতালে পরিস্থিতি।
print news || Dailydeshsomoy

প্রকাশিত,২৯, অক্টোবর,২০২৩

নিজস্ব প্রতিবেদকঃ

বিএনপি-জামায়াতের ডাকে সারাদেশে চলছে সকাল-সন্ধ্যা হরতাল। দিনের শুরুতে তেমন প্রভাব না থাকলেও বেলা বাড়ার পর রাজধানীসহ দেশের বিভিন্ন স্থানে বাসে আগুন, ভাঙচুর, সংঘর্ষ ও ধাওয়া-পাল্টা ধাওয়ার ঘটনা ঘটেছে।

হরতালের দিন সকালেই উত্তপ্ত হয়ে ওঠে নারায়ণগঞ্জের চাষাড়া। বিএনপি নেতাকর্মীরা মিছিল বের করলে বাধা দেয় পুলিশ। এক পর্যায়ে বেধে যায় সংঘর্ষ। চলে দু’পক্ষের ধাওয়া-পাল্টা ধাওয়া। পুলিশকে লক্ষ্য করে ছোঁড়া হয় ইটপাটকেল। পরিস্থিতি নিয়ন্ত্রণে টিয়ারশেল নিক্ষেপ করে পুলিশ। এ সময় আহত হয়েছে অন্তত ১০ জন। এছাড়া আড়াইহাজারেও সংঘর্ষের খবর পাওয়া গেছে।

নারায়ণগঞ্জের ভুইঘরে বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভীর নেতৃত্বে মিছিল বের হয়। মিছিলটি ঢাকা-নারায়ণগঞ্জ লিংক রোডে ওঠার পর বিক্ষোভ করেন নেতাকর্মীরা। এতে বাধা দেয় পুলিশ। এ সময় মিছিলটি ছত্রভঙ্গ হয়ে যায়। এ ঘটনায় কয়েকজনকে আটকের দাবি করেছে বিএনপি। জেলার মিশনপাড়া এলাকায়ও একটি বাসে অগ্নিসংযোগের ঘটনা ঘটেছে।

এছাড়া রংপুরের বদরগঞ্জেও হরতাল সমর্থকদের সাথে আওয়ামী লীগ নেতাকর্মীদের সংঘর্ষ হয়েছে। এ সময় দু’পক্ষের ধাওয়া-পাল্টা ধাওয়ার ঘটনা ঘটেছে। এ ঘটনায় মিতা সিনেমাহল এলাকায় উত্তেজনা ছড়িয়ে পড়ে। পরে পুলিশ লাঠিচার্জ করে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে।

কুমিল্লা নগরীর কান্দিরপাড়ে হরতাল সমর্থনে বের হওয়া মিছিল পুলিশি বাধার মুখে পড়ে। এ সময় ধাওয়া দিয়ে এবং টিয়ারশেল ছুড়ে তা ছত্রভঙ্গ করে দেয় পুলিশ। এছাড়া মিছিল হয়েছে চৌদ্দগ্রাম ও দেবিদ্বারেও।

লক্ষ্মীপুরের ইটেরপুল এলাকায় মিছিল বের করে বিএনপি। গাছের গুঁড়ি ফেলে সড়ক অবরোধ করে তারা। এছাড়া জকসিন ও মান্দারীসহ জেলার বিভিন্ন স্থানেও হরতাল সমর্থনে মিছিল করেছে বিএনপি।

ফরিদপুরের ভাঙ্গায় একটি ট্রাকে আগুন ও ককটেল বিস্ফোরণের খবর পাওয়া গেছে। এ ঘটনায় নাশকতার অভিযোগে ৩৭ জন আটক করেছে আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরা।

এছাড়া গাজীপুরের হোতাবাড়িতেও কাভার্ডভ্যানে আগুন দেয়ার খবর পাওয়া গেছে। বাস পোড়ানা হয়েছে মানিকগঞ্জের ঢাকা-আরিচা মহাসড়কেও। এছাড়া যশোর, রংপুরস, বগুড়া, পাবনা, সিলেট, ময়মনসিংহসহ দেশের বিভিন্ন স্থানে বিচ্ছিন্ন সহিংসতার ঘটনা ঘটেছে।