শিক্ষার্থীদের মাঝে বঙ্গবন্ধুর আত্মজীবনী ও মুক্তিযুদ্ধকে জানাতে ইউএনও‘র উদ্যোগ।


deshsomoy প্রকাশের সময় : ২০২৪-০১-২৩, ১০:৩০ পূর্বাহ্ন /
শিক্ষার্থীদের মাঝে বঙ্গবন্ধুর আত্মজীবনী  ও মুক্তিযুদ্ধকে জানাতে ইউএনও‘র উদ্যোগ।
print news || Dailydeshsomoy

প্রকাশিত,২৩, জানুয়ারি,২০২৪

এস.এম.জামাল উদ্দিন শামীমঃ

ময়মনসিংহে শিক্ষার্থীদের মাঝে বঙ্গবন্ধুর আত্মজীবনী ও মুক্তিযুদ্ধকে জানাতে এবং লেখাপড়ার গতি বাড়াতে উপজেলা প্রশাসনের পক্ষ থেকে বিদ্যালয় পরিদর্শন করায় শিক্ষার্থীরা বঙ্গবন্ধুর জীবনী জানতে সক্ষম হয়েছেন । উপজেলার ১১টি ইউনিয়ন ও ১টি সিটি করপোরেশন এসব শিক্ষা প্রতিষ্ঠান গুলোতে ক্লাস ও সাধারণ জ্ঞান নিয়ে আলোচনা করেছেন উপজেলা নির্বাহী অফিসার মোহাম্মদ শফিকুল ইসলাম, উপজেলা শিক্ষা অফিসার মনিকা পারভীন, সহ কর্মরত অন্যান্য সরকারি কর্মকর্তাগণ। উপজেলার বয়ড়া সালাকান্দি সরকারি প্রাথমিক বিদ্যালয়ে গিয়ে দেখা যায়, উপজেলা নির্বাহী অফিসার মোহাম্মদ মোহাম্মদ শফিকুল ইসলামের এ ধরনের উদ্দ্যেগ গ্রহনে স্কুলে শিক্ষার্থী হাজিরা বৃদ্ধি, বিদ্যালয়ে শিক্ষকদের নিয়মিত উপস্থিতি ও মানসম্মত পাঠদান, দুর্বল শিক্ষার্থীদের পাঠদানে বাড়তি সময় দেয়া, শিক্ষার্থীদের শৃংখলতা বৃদ্ধি, বঙ্গবন্ধুর আত্মজীবনী ও মুক্তিযুদ্ধকে জানা সহ শিক্ষার্থীদের মাঝে শিক্ষকদের পাঠদান প্রদানের প্রতি আগ্রহ বেড়ে গিয়েছে। বর্তমান শিক্ষা বান্ধব সরকার, মানসম্মত শিক্ষা দেয়ার জন্য বদ্ধ পরিকর বিধায় উপজেলা নির্বাহী অফিসার মোহাম্মদ শফিকুল ইসলাম প্রায় প্রতিদিনই চষে বেড়িয়েছেন প্রাথমিক শিক্ষা প্রতিষ্ঠান গুলোতে। তার এমন উদ্যোগ শিক্ষার্থীদের বঙ্গবন্ধুর আত্মজীবনী জানতে আরো আগ্রহী করে তুলেছে।

উপজেলা নির্বাহী অফিসার মোহাম্মদ শফিকুল ইসলাম বলেন, যে দেশের শিক্ষা ব্যবস্থা যত উন্নত, সে দেশের ভিত্তি তত মজবুদ। একটা সাইকেল বেশিদিন না চালানো হলে সেটি যেমন মরিচা পড়ে যায়, ঠিক তেমনি দীর্ঘদিন বিদ্যালয় বন্ধ থাকায় শিক্ষার্থীদের মাঝেও কিছুটা জংকার পড়ে গেছে। মানসম্মত শিক্ষা দিতে শিক্ষকদের গতিশীল হওয়ার কোন বিকল্প নেই। এ অবস্থার থেকে পরিত্রাণ পেতে শিক্ষকদের আন্তরিক হয়ে পাঠদানে গতিশীল হওয়ার অনুরোধ জানান তিনি।

এসময় তিনি আরো বলেন-বাংলাদেশ নামক এই রাষ্ট্র গঠনে,মহান মুক্তিযোদ্ধে বাঙ্গালী জাতির বিজয় বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নেতৃত্বে হয়েছিল। তাই বঙ্গবন্ধুর সম্পর্কে বর্তমান প্রজন্মকে জানতে হবে।
বঙ্গবন্ধুর লেখা অসমাপ্ত আত্মজীবনী ও কারাগারের রোজনামচা বই দুইটি পড়লে মুক্তিযুদ্ধের প্রকৃত ইতিহাস, বঙ্গবন্ধুর পরিচয়, বঙ্গবন্ধুর সংগ্রামী জীবন সম্পর্কে জানা যাবে,বঙ্গবন্ধুকে জানতেই এমন উদ্যোগ নেওয়া হয়েছে।