মহান ভাষা দিবসের প্রতি শ্রদ্ধা জানিয়েছেন নুরুজ্জামান ভুঁইয়া ।


deshsomoy প্রকাশের সময় : ২০২৪-০২-০৩, ৮:১৯ অপরাহ্ন /
মহান ভাষা  দিবসের প্রতি শ্রদ্ধা  জানিয়েছেন নুরুজ্জামান ভুঁইয়া ।
print news || Dailydeshsomoy

প্রকাশিত,০৩, ফেব্রুয়ারি,২০২৪

মোঃ মুক্তাদির হোসেন।
স্টাফ রিপোর্টার।

গাজীপুর জেলার কালীগঞ্জ উপজেলার জাতীয় শ্রমিক লীগের যুগ্ম সাধারণ সম্পাদক মো : নুরুজ্জামান ভুঁইয়া, আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে দেশবাসীকে শ্রদ্ধাঞ্জলি জানিয়েছেন।

ভাষার মাস ফেব্রুয়ারী মাস রাষ্ট্রভাষা বাংলার দাবিতে ১৯৫২ সালের একুশে ফেব্রুয়ারি ঢাকার রাজপথে যারা জীবন উৎসর্গ করেছিলেন, তাদের অমলিন স্মৃতি স্মরণ করেন কালীগঞ্জ উপজেলা শ্রমিক লীগের, যুগ্ম সাধারণ সম্পাদক মোঃ নুরুজ্জামান ভুঁইয়া।

আজ ৩ রা ফেব্রুয়ারী রোজ শনিবার এক বিবৃতিতে নুরুজ্জামান ভুঁইয়া আমাদের প্রতিনিধিকে এক সাক্ষাতকারে বলেন যে
“সূর্যের উদয় হবে, তাতে মিশে থাকবে ‘আমার ভাইয়ের রক্তে রাঙানো একুশে ফেব্রুয়ারি/আমি কি ভুলিতে পারি’র করুণ সুর। বাঙালির কাছে এই মাস ভাষার মাস, দেশপ্রেমে উজ্জীবিত হওয়ার মাস।”

তাই তো বাঙালি জাতি পুরো ফেব্রুয়ারি মাসজুড়ে ভালোবাসা ও শ্রদ্ধা জানাবে ভাষা শহীদদের।
ভাষার অধিকার প্রতিষ্ঠার সংগ্রামে ফেব্রুয়ারি ছিল ঔপনিবেশিক প্রভুত্ব ও শাসন-শোষণের বিরুদ্ধে বাঙালির প্রথম প্রতিরোধ এবং জাতীয় চেতনার প্রথম উন্মেষকাল।

১৯৫২ সালের একুশে ফেব্রুয়ারি রাষ্ট্রভাষা বাংলার দাবিতে দুর্বার আন্দোলনে সালাম, জব্বার, শফিক, বরকত ও রফিকের রক্তের বিনিময়ে বাঙালি জাতি পায় মাতৃভাষার মর্যাদা এবং আর্থ-সামাজিক ও রাজনৈতিক প্রেরণা। তারই পথ ধরে শুরু হয় বাঙালির স্বাধিকার আন্দোলন। একাত্তরে নয় মাস পাকিস্তানি হানাদার বাহিনীর বিরুদ্ধে সশস্ত্র যুদ্ধের মধ্য দিয়ে অর্জিত হয় স্বাধীন সার্বভৌম বাংলাদেশ। সেদিক থেকে বস্তুত ফেব্রুয়ারি মাস একদিকে শোকাবহ হলেও অন্যদিকে আছে এর গৌরবোজ্জ্বল অধ্যায়। কারণ পৃথিবীর একমাত্র জাতি বাঙালি ভাষার জন্য এ মাসে জীবন দিয়েছিল।
সকল ভাষাশহীদের প্রতি বিনম্র শ্রদ্ধা জ্ঞাপন করেন।

তিনি আরো বলেন, ভাষার জন্য বাংলার দামাল সন্তানদের আত্মত্যাগ আন্তর্জাতিক স্বীকৃতি পায় ১৯৯৯ সালের ১৭ নভেম্বর। বাংলাদে সরকারের মাননীয় প্রধানমন্ত্রী জন নেত্রী শেখ হাসিনার সূর্যোগ্য নেতৃত্বে এগিয়ে যাচ্ছে দেশ,এর ধারাবাহিকতায় এদিন ইউনেস্কো ২১ ফেব্রুয়ারি দিনটিকে ‘আন্তর্জাতিক মাতৃভাষা দিবস’ ঘোষণা করে। এর মধ্যদিয়ে একুশে ফেব্রুয়ারি আন্তর্জাতিক মাতৃভাষা দিবস হিসেবে এখন বিশ্বের দেশে দেশে পালিত হয়।
মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার হাত কে আরো শক্তিশালী করতে, দে-শ ও দেশের বাহিরের মহান২১ শে ফেব্রুয়ারী আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের গভীর শ্রদ্ধা জানাই।
যারা মায়ের ভাষা বাংলার জন্য নিজেদের জীবন বাজী রেখে আমাদের বাংলা ভাষাকে প্রতিষ্ঠা করছেন জাতী তাদেরকে কখনো ভুলবে না।

সেই সকল বীর শহীদের প্রতি বিনম্র শ্রদ্ধা জানাই।