ভারতের চাহিদা মিটিয়ে অন্য দেশকে টিকা দেবে সিরাম


দেশ সময় প্রকাশের সময় : ২০২১-০১-০৪, ১১:১০ পূর্বাহ্ন / ২৫
ভারতের চাহিদা মিটিয়ে অন্য দেশকে টিকা দেবে সিরাম
print news || Dailydeshsomoy

প্রকাশ, ৪ জানুয়ারি, ২০২১

অনলাইন ডেস্কঃ

করোনাভাইরাসের টিকা বাংলাদেশে জানুয়ারির শেষ দিকে বা ফেব্রুয়ারির প্রথম দিকে আসতে পারে বলে জানিয়েছিল সরকার। গতকাল রোববার বার্তা সংস্থা রয়টার্সের এক প্রতিবেদনে জানানো হয়েছে, ভারতীয় জনগণের জন্য ডোজ নিশ্চিত করতে রফতানি করতে পারবে না সিরাম ইনস্টিটিউট। অর্থাৎ মার্চের আগে বাংলাদেশে টিকা আসার সম্ভাবনা কমে গেল।
ভ্যাকসিন রফতানিতে নিষেধাজ্ঞার সিদ্ধান্তের পর করণীয় নিয়ে বৈঠকে বসেছে স্বাস্থ্য মন্ত্রণালয়। শুক্রবার (১ জানুয়ারি) দেশটিতে অক্সফোর্ডের অ্যাস্ট্রাজেনেকা কোভিড-১৯ ভ্যাকসিন জরুরি প্রয়োগের অনুমোদন দিয়েছিল ভারত।তবে সিরাম ইনস্টিটিউটের সিইও আদর পুনাওয়াল্লা বলেন, ঝুঁকিতে থাকা ভারতীয় জনগণের জন্য ডোজ নিশ্চিত করতে রফতানি করতে পারবে না সিরাম ইনস্টিটিউট।সিরাম এ মুহূর্তে বেসরকারি বাজারেও এ ভ্যাকসিন বিক্রি করতে পারবে না। তারা এ মুহূর্তে শুধু ভারতীয় সরকারের কাছে ভ্যাকসিন হস্তান্তর করতে পারবেন।
যদিও দেশটির সিরাম ইনস্টিটিউটের সঙ্গে সম্প্রতি একটি চুক্তি করেছিল স্বাস্থ্য মন্ত্রণালয়। সে অনুযায়ী বাংলাদেশে পর্যায়ক্রমে বেক্সিমকো ফার্মাসিউটিক্যালস লিমিটেড সিরামের কাছ থেকে তিন কোটি ডোজ ভ্যাকসিন এনে সরবরাহ করবে। জানুয়ারি থেকে শুরু করে পরবর্তী ছয় মাসে ৫০ লাখ করে মোট ৩ কোটি টিকা পাওয়ার কথা বাংলাদেশের।