বেনাপোল দিয়ে বিশ্ব ইজতেমায় যোগ দিতে ভারতীয় মুসল্লিরা বাংলাদেশে আসছে।


deshsomoy প্রকাশের সময় : ২০২৪-০২-০১, ৯:১৫ অপরাহ্ন /
বেনাপোল দিয়ে বিশ্ব ইজতেমায় যোগ দিতে ভারতীয় মুসল্লিরা বাংলাদেশে আসছে।
print news || Dailydeshsomoy

প্রকাশিত,০১, ফেব্রুয়ারি,২০২৪

সোহাগ হোসেন বেনাপোল প্রতিনিধিঃ

মুসলিম জাহানের দ্বিতীয় বৃহত্তম ধর্মীয় জমায়েত বিশ্ব ইজতেমার প্রথম দফায় যোগ দিতে ভারতের ৭ রাজ্য থেকে মুসল্লিরা আসতে শুরু করেছেন। ভারতের ত্রিপুরা রাজ্যসহ উত্তর-পূর্ব ভারতের ৭ রাজ্য থেকে মুসল্লিরা আসছেন বেনাপোল চেকপোষ্ট দিয়ে।

বৃহস্পতিবার (০১ ফেব্রুয়ারি) সন্ধ্যায় সরেজমিনে জানা যায়, ভারতের বিভিন্ন রাজ‍্য থেকে মুসল্লিরা বিশ্ব ইজতেমায় যোগদিতে গত তিনদিনে প্রায় এক হাজার পাঁচশো মুসল্লি বাংলাদেশে প্রবেশ করেছেন।

তবে এবারের বিশ্ব ইজতেমায় যোগ দিতে বেনাপোল চেকপোস্ট দিয়ে গত কয়েক বছরের চেয়ে কম সংখ্যক বিদেশী মেহমান বাংলাদেশে আসছেন বলে জানা গেছে। গত কয়েক মৌসুমে এই চেকপোস্ট দিয়ে প্রায় চার থেকে পাঁচ হাজার বিদেশী মুসল্লি বিশ্ব ইজতেমায় যোগ দিতে আসতেন। কিন্তুু চলতি বিশ্ব ইজতেমায় বৃহস্পতিবার সন্ধ্যা পর্যন্ত সময়ে মাত্র এক হাজার পাঁচশো ভারতীয় মুসল্লি এসেছেন বলে ইমিগ্রেশন সূত্রে জানা গেছে।

ইজতেমার প্রথম দফায় যোগদিতে বৃহস্পতিবার, শুক্র ও শনিবার আরও কিছু বিদেশী মেহমান আসবেন বলে ধারনা করা হচ্ছে। আগামী ২ ফেব্রুয়ারি ঢাকার টঙ্গীর তুরাগ নদীর তীরে ৫৭তম বিশ্ব ইজতেমা অনুষ্ঠিত হবে। শুক্রবার ফজর বাদ আমবয়ানের মধ্য দিয়ে শুরু হবে প্রথম পর্বের এ বিশ্ব ইজতেমা। ৯ ফেব্রুয়ারি থেকে ১১ ফেব্রুয়ারি অনুষ্ঠিত হবে ইজতেমার দ্বিতীয় পর্ব।

ভারতীয় মুসল্লিরা বেনাপোল স্থলবন্দর থেকে বাস কিংবা ট্রেনযোগে টঙ্গীর বিশ্ব ইজতেমার ময়দানে যাচ্ছেন। তবে ইমিগ্রেশন এর ভিতরে স্বাস্থ্য পরীক্ষা করতে দেখা গেছে মুসল্লিদের।

বেনাপোল স্থলবন্দর ইমিগ্রেশন সূত্রে জানা গেছে, বিদেশি মেহমানদের অভ্যর্থনা জানানো, থাকা-খাওয়া ও ঢাকায় পাঠানোসহ সব কাজ দ্রুত করার জন্য তাবলিগ জামায়াতের ঢাকার কাকরাইল মসজিদ থেকে একটি প্রতিনিধি দল বেনাপোল স্থলবন্দরে অবস্থান করছেন। তারা প্রতিদিন ভোর থেকে রাত পর্যন্ত আগত মুসল্লিদের সার্বিক সহযোগিতা করছেন।

বেনাপোল আন্তর্জাতিক চেকপোস্ট পুলিশ ইমিগ্রেশনের পরিদর্শক (তদন্ত) শফিক আহমেদ জানান, ভারতের বিভিন্ন রাজ‍্য থেকে মুসল্লিরা বিশ্ব ইজতেমায় যোগ দিতে আসছেন। এবার খুবই কম সংখ্যক মুসিল্লারা এসেছেন। বিশ্ব ইজতেমায় যোগ দিতে আসা বিদেশী মেহমানদের দ্রুততার সাথে পাসপোর্টের কাজ সম্পন্ন করা হচ্ছে। বেনাপোল পুলিশ ইমিগ্রেশনে পৃথক ডেক্স খোলা হয়েছে। বিদেশী মেহমানদের পুলিশ ইমিগ্রেশন সদস্যরা সেবা দিচ্ছেন। বিদেশী মেহমানদের সেবা করতে পেরে আমরাও খুশি জানালেন ওসি।

উল্লেখ্য এর আগে এ পথে মরক্কো, ফ্রান্স, মোজাম্বিক, রাশিয়া, জর্দান, দক্ষিণ আফ্রিকা, সৌদি আরব, ইন্দোনেশিয়া, মালেয়শিয়া, তিউনিশিয়া, যুক্তরাজ্য, ইউক্রেন, আমেরিকা, ফিলিস্তিনি, শ্রীলঙ্কা, মিসর, সিরিয়া, বেলজিয়াম, সেনেগাল, জাম্বিয়া, কাতার, মালে, লেবানন, ফিরগিস্তান, নেপাল, ইয়েমেন, কেনিয়া, সুইডিস, ইথিওপিয়া, তুর্কি, মায়ানমার, কামেরুন ও আইভেরিকোস্ট এর মুসিল্লারা আসতেন। এবার এসব দেশ থেকে মুসল্লিদের আসতে দেখা যায়নি।

প্রেরক,সোহাগ হোসেন
বেনাপোল যশোর

০১/০২/৪