নির্বাচনে নিয়ে টিআইবির রিপোর্ট অসত্য: তথ্য প্রতিমন্ত্রী।


deshsomoy প্রকাশের সময় : ২০২৪-০১-১৮, ৮:৪০ অপরাহ্ন /
নির্বাচনে নিয়ে টিআইবির রিপোর্ট অসত্য: তথ্য প্রতিমন্ত্রী।
print news || Dailydeshsomoy

প্রকাশিত,১৮, জানুয়ারি,২০২৪

মারুফ সরকার, স্টাফ রিপোর্টারঃ

তথ্য ও সম্প্রচার প্রতিমন্ত্রী মোহাম্মদ এ আরাফাত বলেছেন , ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ (টিআইবি) নির্বাচন নিয়ে যে গবেষণা করেছে, তা আন্তর্জাতিক মানদণ্ডে পড়ে না। একই সঙ্গে টিআইবি অযৌক্তিক কথা বলেছে।নির্বাচনে নিয়ে টিআইবির রিপোর্ট অসত্য।

বৃহস্পতিবার (১৮ জানুয়ারি) দুপুরে সচিবালয়ে তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয় সভাকক্ষে সাংবাদিকদের তিনি এমন মন্তব্য করেন।

প্রসঙ্গত, বুধবার এক সংবাদ সম্মেলনে টিআইবির নির্বাহী পরিচালক ড. ইফতেখারুজ্জামান বলেন, এবারের সংসদ নির্বাচনকে একপক্ষীয় ও পাতানো প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ। এবারের নির্বাচন অবাধ ও অন্তর্ভুক্তিমূলক হয়নি। এ ধরনের ভোট দেশের গণতন্ত্র ও ভবিষ্যৎ গণতান্ত্রিক নির্বাচনের জন্য অশনিসংকেত। এতে মুক্তিযুদ্ধ এবং স্বাধীনতার চেতনা ও স্বপ্নের সঙ্গে সাংঘর্ষিক হিসেবেও অভিহিত করেছে টিআইবি।

তথ্যপ্রতিমন্ত্রী বলেন, যারা এই গবেষণা করেছেন, তাদের গবেষণার কোনো অভিজ্ঞতা নেই। আন্তর্জাতিক জার্নালে তাদের কোনো গবেষণা নেই। টিআইবির গবেষণা বৈজ্ঞানিক মিসকন্ডাক্টকে (অসদাচরণ) ছাড়িয়ে গেছে। তারা অসত্য তথ্য দিয়ে মানুষকে বিভ্রান্ত করার চেষ্টা করছে।

তিনি বলেন, আমি বিশ্বাস করি, বাংলাদেশের সুশীল সমাজ সততা ও নিষ্ঠার সঙ্গে আন্তর্জাতিক মানদণ্ড অনুসরণ গবেষণা করে তার ফলাফল জনগণের সামনে তুলে ধরবে। টিআইবি যেটা করেছে, সেটা গবেষণা না, এটা তাদের মতামত।

প্রতিমন্ত্রী আরাফাত বলেন, নির্বাচনে কিছু অনিয়ম হলেও নির্বাচন কমিশন তার বিরুদ্ধে ব্যবস্থা নিয়েছে। যারা অনিয়ম করেছেন, তাদের বিরুদ্ধে মামলাও দায়ের করা হয়েছে। অনিয়মের বিরুদ্ধে নির্বাচন কমিশনের শক্ত অবস্থানকে গুরুত্ব দেওয়া হয়নি। বরং মিথ্যা ছড়িয়ে তাদের মনোবল দুর্বল করার চেষ্টা করা হয়েছে।