তেলেঙ্গানা রাজ্য সরকারের সঙ্গে আদানির ৪ সমঝোতা চুক্তি


deshsomoy প্রকাশের সময় : ২০২৪-০১-২৪, ৮:২৪ পূর্বাহ্ন /
তেলেঙ্গানা রাজ্য সরকারের সঙ্গে আদানির ৪ সমঝোতা চুক্তি
print news || Dailydeshsomoy

বিশ্বের অন্যতম বৃহত্তম অবকাঠামো প্রতিষ্ঠান আদানি পোর্টফোলিওর সঙ্গে ভারতের তেলেঙ্গানা রাজ্য সরকার চারটি সমঝোতা চুক্তি (এমওইউ) সই করেছে। এসব চুক্তির আওতায় বিভিন্ন প্রকল্পে ১২ হাজার ৪০০ কোটিরও বেশি রুপি (প্রায় ১৬ হাজার ৩৩০ কোটি টাকা, ১ রুপি= ১ দশমিক ৩২ টাকা ধরে) বিনিয়োগের পরিকল্পনা রয়েছে আদানি গ্রুপের।
ওয়ার্ল্ড ইকোনমিক ফোরাম ২০২৪ এ তেলেঙ্গানার মুখ্যমন্ত্রী রেভান্থ রেড্ডি ও আদানি গ্রুপের চেয়ারম্যান গৌতম আদানির উপস্থিতিতে এই এমওইউ সই হয়। এসব চুক্তি তেলেঙ্গানা রাজ্যের অর্থনৈতিক প্রবৃদ্ধির ভিত্তি তৈরিতে সহায়ক ভূমিকা পালন করবে বলে আশা করা হচ্ছে। যার মাধ্যমে তেলেঙ্গানাকে সবুজ, টেকসই, অন্তর্ভুক্তিমূলক ও রূপান্তরকারী রাজ্যে পরিণত করা সম্ভব হবে।
আগামী পাঁচ থেকে সাত বছরের মধ্যে একটি ১০০ মেগাওয়াট সম্পন্ন ডেটা সেন্টার প্রকল্পে আদানি এন্টারপ্রাইজেস লিমিটেড (এইএল) ৫ হাজার কোটিরও বেশি রুপি (প্রায় ৬ হাজার ৬০০ কোটি টাকা) বিনিয়োগ করবে। নবায়নযোগ্য জ্বালানির সাহায্যে এ প্রকল্প পরিচালনা করা হবে।
এইএল স্থানীয় অতিক্ষুদ্র, ক্ষুদ্র ও মাঝারি প্রতিষ্ঠান (এমএসএমই) ও স্টার্টআপগুলোর সঙ্গে একত্রে কাজ করবে, যাতে প্রকল্পের জন্য বৈশ্বিকভাবে উপযুক্ত সাপ্লায়ার বেইস তৈরি করা যায়। এর মাধ্যমে প্রত্যক্ষ ও পরোক্ষভাবে ৬০০ ব্যক্তির কর্মসংস্থানের ব্যবস্থা করা হবে।

দুটি পাম্প স্টোরেজ প্রকল্প (পিএসপি) স্থাপনে ৫ হাজার কোটির বেশি রুপি (প্রায় ৬ হাজার ৬০০ কোটি টাকা) বিনিয়োগ করবে আদানি গ্রিন এনার্জি লিমিটেড (এজিইএল)। এর মধ্যে একটি হলো তেলেঙ্গানা রাজ্যের কয়াবেস্তাগুদেমের ৮৫০ মেগাওয়াট সম্পন্ন প্রকল্প ও অন্যটি নাচারামের ৫০০ মেগাওয়াট সম্পন্ন প্রকল্প।

আগামী পাঁচ বছরে আম্বুজা সিমেন্ট একটি ৬ এমটিপিএ সিমেন্ট প্ল্যান্ট স্থাপনের জন্য ১ হাজা ৪০০ কোটি রুপি (প্রায় ১ হাজার ৮৪৫ কোটি টাকা) বিনিয়োগ করবে। ৭০ একর জায়গা জুড়ে এ ইউনিটটি স্থাপন করা হবে। এটি উল্লেখযোগ্যভাবে আম্বুজার সক্ষমতা বৃদ্ধি করবে। এছাড়া, এর মাধ্যমে প্রত্যক্ষ ও পরোক্ষভাবে চার হাজারেরও বেশি লোকের কর্মসংস্থানের ব্যবস্থা হবে।