ঝালকাঠির মিথিলার লক্ষ্য এবার কারাতে বিশ্ব জয়।”মিথিলার ঝুলিতে ৪ টা গোল্ড মেডেল, ৩টি সিলভার, ২টি ব্রঞ্জসহ মোট ৯ টি পদক”


deshsomoy প্রকাশের সময় : ২০২৪-০১-২০, ২:৪৩ অপরাহ্ন /
ঝালকাঠির মিথিলার লক্ষ্য এবার কারাতে বিশ্ব জয়।”মিথিলার ঝুলিতে ৪ টা গোল্ড মেডেল, ৩টি সিলভার, ২টি ব্রঞ্জসহ মোট ৯ টি পদক”
print news || Dailydeshsomoy

প্রকাশিত,২০,, জানুয়ারি,২০২৪

আমির হোসেন, ঝালকাঠি প্রতিনিধিঃ

সাম্প্রতি অনুষ্ঠিত অলিম্পিক যুব গেমস-২৩ এ দেশের স্বর্ণ পদক লুফে নিয়েছে দেশের তরুন নারী কারাতেদের আইকন ঝালকাঠির নলছিটির কৃতি সন্তান মিথিলা আহমেদ মৌ। সব প্রতিযোগীকে পিছনে ফেলে স্বমহিমায় সভাবশুলভ ভাবেই স্বর্ণ পদক জয় করেছেন বেঙ্গল টাইগ্রেস মিথিলা।

অনুসন্ধানে জানাযায়, ঝালকাঠির নলছিটি উপজেলার মোল্লারহাট ইউনিয়নের পশ্চিম কামদেবপুর গ্রামের মোঃ মিলন হোসেন ও শাপলা আক্তারের জেষ্ঠ কন্যা মিথিলা আহমেদ মৌ। ২০২২ সালে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ১৩ তম জাতীয় কিকবক্সিং চ্যাম্পিয়ানশিপে গোল্ড মেডেল অর্জনের মাধ্যমে তার যাত্রা শুরু হয়। একে একে ঢাকা বিকেএসপিতে অনুষ্ঠিত ইন্টারন্যাশনাল কারাতে প্রতিযোগীতায় গোল্ড মেডেল, ২০২৩ সালের অনুষ্ঠিত অলিম্পিক যুব গেমস কারাতে প্রতিযোগীতায় গোল্ড মেডেলসহ সবশেষ ভিখারুন্নেসা কারাতে প্রতিযোগীতায় ১টি গোল্ড মেডেল অর্জন করেন। এছাড়াও ২ টা ব্রোঞ্জ ও ৩ টা সিলভার মেডেল’র অর্জসন আছে তার ঝুলিতে।

তার সফলতার গল্প দেশের গন্ডি পেরিয়ে বিদেশেও জ্যোতি ছরাচ্ছে। জিম্বাবুয়ের কারাতে ফেডারেশন চিপ উইলফার্ড মাসায়া’র সাথে ২৯ ডিসেম্বর-২৩ ছবি সহ প্রকাশ করেছে জিম্বাবুয়ের স্বনামধন্য পত্রিকা The Herald Sport ও জনপ্রিয় নিউজ চ্যানেল zbc news এ।

একান্ত স্বাক্ষাতকালে মিথিলা আহমেদ মৌ বলেন, কিশোর কিশোরদের মধ্যে আত্মপ্রত্যয় ও আত্মবিশ্বাস সৃষ্টিতে “কারাতে” গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। এই প্রশিক্ষন গ্রহন করলে নিজের আত্মরক্ষা নিজেথেকে সহজেই করা যায়। শক্রর মোকাবেলা করতেও নারীদের কারাতে প্রশিক্ষন জরুরি।

এক প্রশ্নের জবাবে মিথিলা বলেন, আমি আমার মায়ের কাছ থেকে কারেতে শেখার অনুপ্রেরণা পেয়েছি। আমি ২০২২ সাল থেকে কারাতে প্রশিক্ষনের সাথে জরিত। ২০২৩ সালের নভেম্বর মাসে কারাতে প্রশিক্ষনের ওপর ব্লাকবেল্ট অর্জন করি। এখন আমার মূল লক্ষ্য অলিম্পিক গেমসে্ অংশগ্রহণ করে দেশের জন্য স্বর্ণ জয়। তিনি আরো বলেণ, আমি ইতিমধ্যে এশিয়া মহাদেশর ৭টি দেশে কারাতে প্রতিযোগীতায় অংশগ্রহণ করার সুযোগ পেয়েছি। এছাড়াও আমি কারাতে প্রশিক্ষনের পাশাপাশি সাভার শুটিং ক্লাবে নিয়মিত শুটিং প্রাকটিস করে থাকি।

এই স্বপ্নবাজ কারাতে ২০০৮ সালের ১৩ আগষ্টোবর ঝালকাঠি জেলার নলছিটি উপজেলার মোল্লারহাট ইউনিয়নের পশ্চিম কামদেবপুর গ্রামে জন্মগ্রহণ করেন। তার পিতা: মোঃ মিলন হোসেন কুমিল্লার একটা বেসরকারি প্রতিষ্ঠানে চাকুরি করেন। মা একজন গ্রিহিনী। ২ ভাই বোনের মধ্য মিথিলা ছোট। সে এবছর নলছিটি উপজেলার তালতলা বিজি ইউনিয়ন একাডেমি থেকে এসএসসি পরিক্ষায় অংশগ্রহণ করবে।

আর্থিক সহায়তা, উপযুক্ত প্রশিক্ষন ও যথাযথ পৃষ্ঠপোষকতা পেলে এই তরুনি বিশ্বের বুকে বাংলাদেশকে এক অনন্য উচ্চতায় নিয়ে যাবে এমনটি ই প্রত্যাশা করেছেন তার স্বজন ও এলাকাবাসী।