চাঁপাইনবাবগঞ্জে ভুমি সেবা সপ্তাহ ২০২৪ উদযাপন।


deshsomoy প্রকাশের সময় : ২০২৪-০৬-০৮, ২:৩৬ অপরাহ্ন /
চাঁপাইনবাবগঞ্জে ভুমি সেবা সপ্তাহ ২০২৪ উদযাপন।
print news || Dailydeshsomoy

প্রকাশিত, ০৮,জুন, ২০২৪

ইমাম হাসান জুয়েল, চাঁপাইনবাবগঞ্জ:

সারাদেশের ন্যায় চাঁপাইনবাবগঞ্জে ভুমি সেবা সপ্তাহ ২০২৪ উদযাপন। জনাব আসিফ আহমেদ অতিরিক্ত জেলা প্রশাসক( রাজস্ব) সভাপতিত্বে আশরাফুল ইসলামের সঞ্চালনায়। প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জেলা প্রশাসক ও জেলা নির্বাহী ম্যাজিস্ট্রেট জনাব এ,কে, এম গালিভ খাঁন। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন স্থানীয় সরকার উপ পরিচালক দেবেন্দ্রনাথ উড়াও। আলহাজ রুহুল আমিন জেলা পরিষদ চেয়ারম্যান। জনাব মোসাঃ তাছমিনা খাতুন উপজেলা নির্বাহী অফিসার, জনাব আঞ্জুমান সুলতানা সহকারী কমিশনার ভূমি ও বীর মুক্তিযোদ্ধা অ্যাডভোকেট আব্দুল সামাদ। শনিবার সকাল ১০.০০টায় চাঁপাইনবাবগঞ্জ সদর সহকারী ভূমি কমিশনার অফিস চত্বরে এ উদযাপন অনুষ্ঠান শুরু হয়।
শনিবার (৮ জুন) থেকে আগামী ১৪ জুন পর্যন্ত দেশের ৮টি বিভাগ, ৬৪টি জেলা এবং ৫০৭টি উপজেলা, রাজস্ব সার্কেল, ইউনিয়ন ও পৌর ভূমি অফিসে এই কর্মসূচি চলবে। ভূমি সংক্রান্ত সেবাগুলোর মধ্যে ই-নামজারি, অনলাইনে ভূমি উন্নয়ন কর প্রদান, মৌজা ম্যাপ, খতিয়ান প্রদানসহ ভূমি সংক্রান্ত অন্যান্য সেবা দেয়া হবে। তারই ধারাবাহিকতায় চাঁপাইনবাবগঞ্জেও ভুমি সেবা উদযাপন করা হচ্ছে। উদযাপনের প্রধান অতিথি জনাব গালিভ খাঁন তার বক্তব্য বলেন।

সপ্তাহ চলাকালে সেবাগ্রহীতারা হয়রানি, ভোগান্তিহীনভাবে ভূমি সংক্রান্ত যেকোনো সেবা গ্রহণ করতে পারবেন। ল্যান্ড সার্ভিস গেটওয়ের (এলএসজি) মাধ্যমে ২য় প্রজন্মের মিউটেশন, খতিয়ান ও এলডি ট্যাক্সের আন্তঃসংযোগ স্থাপন, শতভাগ হয়রানিমুক্ত সেবা নিশ্চিত করা হবে। দুর্নীতিতে জিরো টলারেন্স নীতি বাস্তবায়ন ও সম্পূর্ণ ক্যাশলেস ভূমি অফিসসহ সর্বোচ্চ রাজস্ব বৃদ্ধি নিশ্চিত করা, হয়রানিমুক্ত ও নাগরিকবান্ধব প্রত্যাশিত ভূমিসেবা নিশ্চিত করা হবে।জেলা ও উপজেলা পর্যায়ে বিভিন্ন কর্মসূচি গ্রহণ করা হয়েছে। সব ভূমি অফিসে ভূমি সেবা ও তথ্য বুথ স্থাপন করা হয়েছে। দীর্ঘদিন ধরে জমে থাকা বা আটকে থাকা ভূমি সংক্রান্ত সমস্যা সমাধানের সর্বোচ্চ চেষ্টা করা হবে। সেবা দেয়ার সময় কর্তব্যরত কর্মকর্তা-কর্মচারীদের কাজে শিথিলতা বা কোনো ধরনের অবহেলা, উদাসীনতা লক্ষ্য করা গেলে তার বিরুদ্ধে তাৎক্ষণিক ব্যবস্থা নেয়া হবে বলে জানান জেলা নির্বাহী ম্যাজিস্ট্রেট গালিব খান

ভূমিসেবা সপ্তাহে যেসব সেবা দেয়া হবে- অনলাইনে ভূমি উন্নয়ন কর প্রদানে সহায়তা এবং ভূমি উন্নয়ন কর সম্পূর্ণভাবে অনলাইনে গ্রহণ করার বিষয়টি ব্যাপক প্রচার। ই-নামজারির আবেদন করার বিষয়ে অবহিতকরণ ও সহযোগিতা প্রদান। নিষ্পত্তিকৃত এলএ কেইসের ক্ষতিপূরণের চেক প্রদান। অনলাইনে খতিয়ানের সার্টিফাইড কপি প্রাপ্তির আবেদন গ্রহণ এবং তাৎক্ষণিকভাবে তা সরবরাহ। অনলাইনে আবেদনকৃত মৌজাম্যাপ ডাক বিভাগের মাধ্যমে সরবরাহ করা। মাঠ পর্যায়ে চলমান জরিপ কার্যক্রম বিষয়ে গণশুনানি, আপত্তি ও আপিল দাখিল ও নিষ্পত্তির কার্যক্রম গ্রহণ ও রেকর্ড হস্তান্তরসহ জনগণ সংশ্লিষ্ট বিষয়ে সেবা পাবে।বক্তব্য শেষে ক্ষতিপূরণ হিসাবে চেক প্রদান ও ই সেবা দানের বিভিন্ন স্টল প্রদর্শন করেন।