গাজীপুর র‍্যাব ক্যাম্পের পতিত জায়গায় সবজি চাষ; প্রশংসায় ভাসছেন র‍্যাব কমান্ডার।


deshsomoy প্রকাশের সময় : ২০২৩-১২-১৫, ১০:০১ অপরাহ্ন /
গাজীপুর র‍্যাব ক্যাম্পের পতিত জায়গায় সবজি চাষ; প্রশংসায় ভাসছেন র‍্যাব কমান্ডার।
print news || Dailydeshsomoy

প্রকাশিত,১৫,ডিসেম্বর,২০২৩

এম এইচ শাহীন, গাজীপুর প্রতিনিধি।

সাধারণত আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর ব্যবহারকৃত জমি অরক্ষিত অবস্থায় পড়ে থাকে এর বেশির ভাগ র‍্যাব ক্যাম্পের আশেপাশের পতিত জমিগুলো দেখা যায় নানা রকম ময়লা আবর্জনায় ভর্তি থাকে। কোথাও গাড়ির ডাম্পিং থাকে। মাঝে মাঝে অবশ্য এর ব্যতিক্রমও দেখা যায়। তেমনই একটি গাজীপুরের পোড়াবাড়ি র‍্যাপিড এ্যাকশন ব্যাটালিয়ন-১ ক্রাইম প্রিভেনশন স্পেশালাইজড কোম্পানি কমান্ডার ক্যাম্পের পতিত জায়গায় র‍্যাব-১ স্পেশালাইজড কোম্পানি কমান্ডার মেজর মোঃ ইয়াছির আরাফাত হোসেনের উদ্যোগে বিভিন্ন রকম সবজি চাষ করা হয়েছে। এরই পরিপ্রেক্ষিতে ক্যাম্প চত্বরে পতিত জায়গা পরিষ্কার করে চাষ করা হয়েছে নানা ধরনের শাক-সবজি। যেন সবুজের সমারোহ। এখানকার আবাদকৃত শাক-সবজি ক্ষেত থেকে তুলে ক্যাম্পের অফিসার ও ফোর্সসহ সবাই অনেকটা নিজেদের খাদ্য চাহিদা পূরণ করছেন।

র‍্যাব-১ স্পেশালাইজড কোম্পানি কমান্ডার মেজর মোঃ ইয়াছির আরাফাত হোসেন পেশাগত দায়িত্ব পালনের পাশাপাশি পতিত জমিতে সবজি চাষ করে চমক দেখিয়েছেন। নিজের হাতে সবজি বাগান পরিচর্চা করে প্রশংসিত হচ্ছেন তিনি।

গাজীপুরের পোড়াবাড়ি র‍্যাপিড এ্যাকশন ব্যাটালিয়ন-১ ক্রাইম প্রিভেনশন স্পেশালাইজড কোম্পানি কমান্ডার ক্যাম্পের আঙ্গিনায় পতিত জায়গায় প্রাকৃতিক জৈব সার ব্যবহার করে ২ একর জমিতে বিষমুক্ত অর্ধশত প্রজাতির প্রায় ৩৫ থেকে ৩৬ শত চারাগাছ রোপণ করার ফলে পাল্টে গেছে র‍্যাব ক্যাম্পের দৃশ্যপট। চারদিকের সবুজ দৃশ্য র‍্যাব ক্যাম্পের সেবা নিতে আসা মানুষের নজর কেড়েছে।

শুক্রবার (১৫ ডিসেম্বর) সরেজমিনে ঘুরে দেখা গেছে, চারদিকে ইটে ঘেরা চত্বর এখন ফসলের মাঠ। সেখানে গাছে গাছে জুলছে শিম, টমেটো, বেগুন, মিষ্টি কুমড়া, বাঁধাকপি, ফুলকপি, লাউ, লালশাক, ডাটাশাক, পুঁইশাক, ধনিয়া পাতা, শালগম, মূলা, গাজর, কাঁচামরিচ, ক্যাপ্সিকাপ, লেটুসপাতা, স্টোভ্যারি সহ নানা রকমের বাহারি দেশি-বিদেশি সবজি ও ফলের বাগান। এছাড়া র‍্যাব ক্যাম্পের ভিতর নানা প্রজাতির হাস, ভেড়া সহ পুকুরে দেশীয় মাছ চাষ করা হয়।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার ঘোষণা মতে র‍্যাব-১ স্পেশালাইজড কোম্পানি কমান্ডার মেজর মোঃ ইয়াছির আরাফাত হোসেন এর নির্দেশনা মতে র‍্যাব ক্যাম্পের আঙ্গিনাসহ পতিত জায়গা খালি না রেখে সবজি চাষ করার উদ্যোগ নেন র‍্যাব সদস্যরা।

র‍্যাব ক্যাম্প আঙ্গিনায় সবজি চাষ সর্ম্পকে জানতে চাইলে র‍্যাব-১ স্পেশালাইজড কোম্পানি কমান্ডার মেজর মোঃ ইয়াছির আরাফাত হোসেন বলেন, ‘প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশ একটি পতিত জমিও ফাঁকা থাকবে না। সে অনুযায়ী গ্রিন কনসেপ্টের ক্যাম্প করবো। সেই থেকে র‍্যাব ক্যাম্পের আঙিনায় ফাঁকা জায়গায় সবজি উৎপাদনের চিন্তা মাথায় আসে। সে চিন্তা থেকেই সবজি চাষ শুরু করেছি। এবং সাফল্যও পেয়েছি। নিজের হাতে উৎপাদিত সবজি দিয়ে এ ক্যাম্পের কর্মরত র‍্যাব সদস্যদের পুষ্টিকর খাদ্য চাহিদা পুরন হচ্ছে’। এসময় তিনি সবাইকে পতিত জমিতে সবজি চাষের আহবান জানান। এসময় র‍্যাব-১ স্পেশালাইজড কোম্পানি কমান্ডার মেজর মোঃ ইয়াছির আরাফাত হোসেন আরো বলেন, র‍্যাব সদস্যরা ডিউটির ফাঁকে ফাঁকে অবসর সময়ে সবজি বাগান ও ফলজ বাগানে সকালে ও বিকেলে র‍্যাব সদস্যরা উৎসাহ নিয়ে বাগানে কাজ করে।