গলাচিপায় ডেঙ্গুর বিস্তার রোধে ইউএনওর সাহসী ভূমিকা।


deshsomoy প্রকাশের সময় : ২০২৩-১০-০১, ১০:৩৪ অপরাহ্ন /
গলাচিপায় ডেঙ্গুর বিস্তার রোধে ইউএনওর সাহসী ভূমিকা।
print news || Dailydeshsomoy

প্রকাশিত ,১ অক্টোবর ২০২৩

সঞ্জিব দাস, গলাচিপা (পটুয়াখালী) প্রতিনিধিঃ

পটুয়াখালীর গলাচিপায় ডেঙ্গুর বিস্তার রোধে উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) সাহসী ভূমিকা পালন করছেন। উপজেলার প্রতিটি জনগণকে ডেঙ্গুর হাত থেকে বাঁচাতে দিনভর কাজ করে যাচ্ছেন উপজেলা নির্বাহী অফিসার মো. মহিউদ্দিন আল হেলাল।

এরই অংশ হিসেবে শনিবার ৩০ সেপ্টেম্বর রতনদী তালতলী ইউনিয়নের উলানিয়া বাজারে ময়লার স্তুপ পরিস্কারে নিজেই অংশগ্রহণ করেন। দেশব্যাপী আতঙ্কের নাম এখন ডেঙ্গু। প্রতিদিনই মারা যাচ্ছে মানুষ। অথচ দেশবাসী একটু সচেতন হলেই বাঁচতে পারে ডেঙ্গুর হাত থেকে। সেই ডেঙ্গু নিধনের অংশ হিসেবে ডেঙ্গু প্রতিরোধে গণসচেতনতা সৃষ্টি করতে উলানিয়া বন্দর মাছ বাজারের পাশে জমে থাকা ময়লার স্তুপ পরিষ্কার করতে নেমে পড়লেন ইউএনও মহিউদ্দিন আল হেলাল।

নিজ হাতেই পরিস্কার করলেন দীর্ঘদিনের জমে থাকা ময়লার স্তুপ। ছুটির দিনে নিজ পরিবারের সাথে সময় না কাটিয়ে এমন জন সচেতনাতামূলক কাজে অংশ নেয়ায় প্রশংসায় ভাসছেন গলাচিপা উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) মো. মহিউদ্দিন আল হেলাল। “পরিচ্ছন্নতা শুরু হোক আমার থেকে”-এই শ্লোগান কে বুকে ধারণ করে বিডি ক্লিন বাংলাদেশ গলাচিপা উপজেলা শাখার সহযোগিতায়, স্কুল শিক্ষার্থী, জনপ্রতিনিধি, স্থানীয় যুবকদের নিয়ে উলানিয়া বন্দরে পরিস্কার পরিচ্ছন্নতা অভিযান পরিচালনা করেন তিনি।

বিডি ক্লিনের শপথ বাক্য পাঠের মধ্যে দিয়ে এ পরিচ্ছন্নতা অভিযান শুরু হয়ে দিনব্যাপী পরিস্কার পরিচ্ছন্নতা অভিযান ও জনসচেতনতা সৃষ্টিতে বাজারের বিভিন্ন পয়েন্টে হ্যান্ড মাইক নিয়ে সচেতনতার বার্তা পৌঁছে দেয়া হয় ব্যবসায়ী ও স্থানীয় জনগণের কাছে। এ মহতি কাজে অংশ নেন ডাকুয়া ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান বিশ্বজিৎ রায়, রতনদী তালতলী ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মো. গোলাম মোস্তফা খান, যুবলীগ নেতা মোস্তাফিজুর রহমান শাকিল, আরিফুজ্জামান আরিফ, স্থানীয় ইউপি সদস্যরা, যুবক সমাজ, ব্যবসায়ী, সিপিপি এর সদস্যরা, উলানিয়া হাট স্কুল এন্ড কলেজের শিক্ষার্থীরা ও বিডি ক্লিন গলাচিপার সকল সদস্যরা। প্রশাসনিক কর্মকর্তা ও জনপ্রতিনিধিদের এমন কাজ দেখে মুগ্ধ হন সাধারণ মানুষ। এ নিয়ে সর্ব মহলের মানুষের কাছে তিনি প্রশংসিত। পরে ময়লার স্তুপ পরিস্কার করে জীবানু নাশক পাউডার ও মশক নিধন ঔষধও ছিটানো হয়। পরিচ্ছন্নতা অভিযানে অংশ নেয়া কয়েকজনের সাথে কথা বলে জানা যায়, এ অভিযানে তারা স্বতঃস্ফূর্তভাবে অংশ নিয়েছে। এমন একটি উদ্যোগ নেয়ায় উপজেলা নির্বাহী অফিসার কে ধন্যবাদ ও কৃতজ্ঞতা প্রকাশ করেন। এ বিষয়ে উপজেলা নির্বাহী অফিসার মো. মহিউদ্দিন আল হেলাল বলেন, পরিস্কার করে ওই স্থানটিতে বৃক্ষ রোপণ করা হবে। পাশাপাশি আর যেন ময়লা ফেলা না হয় তার জন্য সিসিটিভি ক্যামেরা স্থাপনের পরিকল্পনা রয়েছে উপজেলা প্রশাসনের। এছাড়াও একটি ময়লা ফেলার ডাম্পিং স্টেশন তৈরি করার পরিকল্পনা করা হয়েছে। তিনি আরও বলেন শুধুমাত্র ময়লা পরিষ্কার করা তাদের উদ্দেশ্য নয়, এর মাধ্যমে সচেতনতার বার্তা পৌঁছে দিতে চান তিনি। যাতে মানুষ যেখানে সেখানে ময়লা ফেলার অভ্যাস পরিবর্তন করে।