গলাচিপায় জাতীয় ভিটামিন-এ প্লাস ক্যাম্পেইন কার্যক্রমের শুভ উদ্বোধন ।


deshsomoy প্রকাশের সময় : ২০২৩-১২-১৫, ১২:৫৩ অপরাহ্ন /
গলাচিপায় জাতীয় ভিটামিন-এ প্লাস ক্যাম্পেইন কার্যক্রমের শুভ উদ্বোধন  ।
print news || Dailydeshsomoy

প্রকাশিত,১৫,ডিসেম্বর,২০২৩

সঞ্জিব দাস, গলাচিপা (পটুয়াখালী) প্রতিনিধিঃ

সারা দেশের ন্যায় পটুয়াখালী জেলার গলাচিপা উপজেলা ও রাঙ্গাবালী উপজেলায় প্রায় ৫০ হাজার শিশুকে ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানো হয়েছে। লক্ষ্যমাত্রার বিপরীতে প্রায় শতভাগ শিশুকে এ ক্যাপসুল খাওয়ানো হয়েছে।
সারা দেশে জাতীয় ভিটামিন ‘এ’ প্লাস প্রচারাভিযান ও শিশুদের ক্যাপসুল খাওয়ানো কর্মসূচি শুরু হয়েছে। এ অভিযানে ২ কোটি ৫৮ লাখের বেশি শিশুকে ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানোর লক্ষ্যমাত্রা নিয়েছে বাংলাদেশের সরকার।
অধিদফতর জানিয়েছে, কর্মসূচির আওতায় ৬ থেকে ১১ মাস বয়সী ২৭ লাখ ৮৭ হাজার ৫০০ জন শিশুকে নীল রঙের ‘এ প্লাস’ এবং ১২ থেকে ৫৯ মাস বয়সী ২ কোটি ৩০ লাখ ২ হাজার শিশুকে লাল রঙের একটি করে ‘এ’ ক্যাপসুল খাওয়ানো হবে।
ছয় মাস থেকে পাঁচ বছর বয়সী শিশুদের এসব ক্যাপসুল খাওয়ানো হবে। দেশজুড়ে ১ লাখ ২০ হাজার কেন্দ্রে ২ লাখ ৪০ হাজার স্বাস্থ্যসেবাকর্মী এবং ৪০ হাজার স্বাস্থ্যকর্মী ভিটামিন শিশুদের ক্যাপসুল খাওয়ানোর কাজ করছেন।
ভিটামিন এ প্লাস ক্যাম্পেইন চলাকালে এ ক্যাপসুল খাওয়ানোর পাশাপাশি জন্মের পরপর নবজাতককে শালদুধ খাওয়ানো, ৬ মাস পর্যন্ত শিশুকে শুধু মায়ের বুকের দুধ খাওয়ানো; শিশুর ৬ মাস পূর্ণ হলে মায়ের দুধের পাশাপাশি পরিমাণমত ঘরে তৈরি সুষম খাবার খাওয়ানোর বার্তাও প্রচার করা হয়েছে বলে জানা গেছে।
পটুয়াখালী জেলার বিচ্ছিন্ন দ্বীপ গলাচিপা উপজেলার চরকাজল ও চর বিশ্বাস ইউনিয়ন এবং রাঙ্গাবালী উপজেলায় ভিটামিন এ প্লাস ক্যাম্পেইন প্রায় শতভাগ লক্ষ্যমাত্রা অর্জন করেছে বলে জানা যায়।
এ বিষয়ে গলাচিপা উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডাঃ মোঃ মেজবাহ উদ্দিন বলেন, গলাচিপা ও রাঙ্গাবালী উপজেলায় ৪৯ হাজার ৪৮৪ শিশুকে ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানোর লক্ষ্যমাত্রা ছিলো, সেখানে ৪৮ হাজার ৮৫৮ শিশুকে এই ক্যাপসুল খাওয়ানো হয়েছে।