অবাধ, সুষ্ঠু, অংশগ্রহণমূলক ও শান্তিপূর্ণ নির্বাচন দেখতে চায় মার্কিন প্রাক-নির্বাচনি পর্যবেক্ষক দল,(সিইসি)


deshsomoy প্রকাশের সময় : ২০২৩-১০-১০, ২:৪৮ অপরাহ্ন /
অবাধ, সুষ্ঠু, অংশগ্রহণমূলক ও শান্তিপূর্ণ নির্বাচন দেখতে চায় মার্কিন প্রাক-নির্বাচনি পর্যবেক্ষক দল,(সিইসি)
print news || Dailydeshsomoy

প্রকাশিত,১০, অক্টোবর,২০২৩

স্টাফ রিপোর্টারঃ

প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়াল বলেছেন, মার্কিন প্রাক নির্বাচনি পর্যবেক্ষক দল অবাধ, সুষ্ঠু, অংশগ্রহণমূলক ও শান্তিপূর্ণ নির্বাচন দেখতে চায়।

মঙ্গলবার (১০ অক্টোবর) বেলা ১১টায় রাজধানীর আগারগাঁওয়ে নির্বাচন কমিশনের সভাকক্ষে মার্কিন প্রাক নির্বাচনি পর্যবেক্ষক দলের সঙ্গে বৈঠক শেষে সিইসি এ কথা জানান।

তিনি বলেন, আপনারা জানেন ইতিমধ্যে মার্কিন প্রাক-নির্বাচনি পর্যবেক্ষক দল বেশ কয়েকটি রাজনৈতিক দল বা সরকারের দফতরের সঙ্গে বৈঠক করেছে। দলটি এসেছে মূলত এটাকে প্রি এসেসমেন্ট টিম বলে, ওরা কী করবে আমরা জানি না।

তিনি আরও বলেন, ওরা (মার্কিন প্রাক নির্বাচনি পর্যবেক্ষক দল) আমাদের নির্বাচন কমিশনের রোল, দায়িত্ব, এক্টিভিটিস সম্পর্কে জানতে চেয়েছে। আমরা সবকিছু তাদের বোঝাতো পেরেছি।

কাজী হাবিবুল আউয়াল বলেন, ইলেকশন কমিশনের রোল, ইলেকশন কিভাবে প্লে করে, গভর্নমেন্টের রোল কতটুকু, ওরা কিভাবে প্লে করে, সরকারের সঙ্গে ইলেকশন কমিশনের কো-অর্ডিনেশন কিভাবে হয় এবং যার মাধ্যমে আমরা পুরো ইলেকটোরাল প্রসেসটা আমরা তুলে নিয়ে আসি, এটা তাদেরকে জানিয়েছি। তারা যা যা জানতে চেয়েছে, তারা জেনেছে। এখন ওরা জেনে কী করবে সেটা আমরা জানি না। ওনারা দেশে ফিরে গিয়ে হয়তো সিদ্ধান্ত নেবে।

সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে সিইসি বলেন, তারা কোনো অবজারভার পাঠাবে কি, পাঠাবে না, এনিয়ে আমার কোনো বক্তব্য নাই। মূল ফোকাস সম্পর্কে তিনি বলেন, আমি তো বলেছি ওরা এসেসমেন্ট করতে এসেছে। মূল ফোকাস হচ্ছে তারা ফ্রি, ফেয়ার, পার্টিসিপেটরি পিসফুল ক্রেডিবল নির্বাচন চায়।